1. admin@bd24voice.com : BD24VOICE.COM : BD24 VOICE
  2. bd24voice@hotmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
  3. tusher719@gmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
  4. khandakarabusufian1994@gmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:২১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কিশোরগঞ্জ জেলা আঃ লীগ নেতা আনোয়ার কামালকে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর কাঠ মোল্লাদের একাল সেকালের ফতোয়া – মুন্সি জাকির হোসেন জাতিসংঘে মাদক তালিকা থেকে বাদ গাঁজা এবং ওষুধ তৈরির অনুমতি ইন্টারপোলের রেড নোটিশঃ করোনা ভাইরাসের নকল ভ্যাকসিন বিক্রি হতে পারে বাংলাদেশ কোস্টগার্ড ১৭ জন ভারতীয়কে আটক করেছে কিশোরগঞ্জ ও কুলিয়ারচর পৌরসভা নির্বাচন আগামী ১৬ জানুয়ারি ডেঙ্গু জ্বরে কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সম্পাদিকার মৃত্যু কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত যুবলীগের সাথে এক মিনিট লড়ার ক্ষমতা মামুনুল হকের নেই – নিক্সন চৌধুরী বাংলাদেশি কয়েকজন নাবিকদের জিম্মি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা

পেঁয়াজের রপ্তানি মূল্য দ্বিগুণ করেছে ভারত, শর্তসাপেক্ষে কাল আসতে পারে

নিজেস্ব প্রতিবেদক
  • প্রকাশিত মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
  • ২২৮ বার পড়া হয়েছে

শর্তসাপেক্ষে পেঁয়াজ এর উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। ভারতীয় কৃষি পণ্য মূল্য নির্ধারণ সংস্থা (ন্যাপেড) সোমবার (১৪ সেপ্টেম্বর) থেকে হঠাৎ করেই পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে ৭৫০ মার্কিন ডলার নির্ধারণ করায় তার প্রভাব পড়েছে বেনাপোল বন্দরে। আগে প্রতি মেট্রিকটন ৩৫০ মার্কিন ডলারের রপ্তানি করলেও পূর্ব ঘোষণা ছাড়াই সোমবার থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৭৫০ মার্কিন ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হয় তাহলে আগের এলসিগুলোর পুনরায় মূল্য বাড়িয়ে আমদানি করতে হবে।

পেঁয়াজ রফতানি বন্ধ থাকায় বেনাপোল বন্দরে বিপরীতে পেট্রাপোল বন্দরে আটকে আছে দেড় শতাধিক পিয়াজ ভর্তি ট্রাক ও ৪২টি ওয়াগানযুক্ত তিনটি পেঁয়াজের ট্রেন।

সোমবার বিকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ৫০ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশের পর পরই দেশের সবগুলো বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারতের রপ্তানি সংগঠন। ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজ সংকট থাকায় বাংলাদেশের রপ্তানি বন্ধ করতেই পেঁয়াজ আমদানিতে মূল্য দ্বিগুণ করা হয়েছে বলে দাবি করেছে ভারতীয় ব্যবসায়ীরা। তবে বাংলাদেশের ব্যবসায়ীদের অভিযোগ, রিয়াজ মৌসুমী প্রতিবারেই ভারত এই কাজ করে থাকে।শুধু পেজ না প্রতিটি খাদ্যদ্রব্যে এ কাজটি করে ভারত সরকার।

পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার পরপরই দেশের বাজারে প্রভাব পড়েছে। সোমবার মে ভারতীয় পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হচ্ছিলসেই পেঁয়াজ মঙ্গলবার সকাল থেকে ৬০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। নেতারা বলছেন, বাজার মনিটরিং না থাকার কারণে দেশে যথেষ্ট ফেজ মোটর থাকলেও আরাধ্যার সিন্ডিকেট করে অতিরিক্ত দামে বিক্রি করছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব