1. admin@bd24voice.com : BD24VOICE.COM : BD24 VOICE
  2. bd24voice@hotmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
  3. tusher719@gmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
  4. khandakarabusufian1994@gmail.com : BD 24 VOICE : BD 24 VOICE
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০২:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
কিশোরগঞ্জ জেলা আঃ লীগ নেতা আনোয়ার কামালকে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর কাঠ মোল্লাদের একাল সেকালের ফতোয়া – মুন্সি জাকির হোসেন জাতিসংঘে মাদক তালিকা থেকে বাদ গাঁজা এবং ওষুধ তৈরির অনুমতি ইন্টারপোলের রেড নোটিশঃ করোনা ভাইরাসের নকল ভ্যাকসিন বিক্রি হতে পারে বাংলাদেশ কোস্টগার্ড ১৭ জন ভারতীয়কে আটক করেছে কিশোরগঞ্জ ও কুলিয়ারচর পৌরসভা নির্বাচন আগামী ১৬ জানুয়ারি ডেঙ্গু জ্বরে কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সম্পাদিকার মৃত্যু কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত যুবলীগের সাথে এক মিনিট লড়ার ক্ষমতা মামুনুল হকের নেই – নিক্সন চৌধুরী বাংলাদেশি কয়েকজন নাবিকদের জিম্মি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা

ভারতের রপ্তানিকৃত মাছে করোনা সনাক্ত, আমদানি নিষিদ্ধ করেছে চীনা কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
  • ১০৬ বার পড়া হয়েছে

ভারত প্রতি বছর কোটি কোটি ডলারের সামুদ্রিক মাছ ও খাবার রপ্তানি করে চীনে। সম্প্রতি ভারতীয় একটি প্রতিষ্ঠানের পাঠানো হিমায়িত সামুদ্রিক মাছে করোনা ভাইরাস পাওয়ার পর তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধ করেছে চীন।

চীনের শুল্ক অফিস জানিয়েছে, শুক্রবার ভারতের বাসু ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী এক সপ্তাহ সবধরনের মাছ আমদানি বন্ধ থাকবে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্প্রতি সময়ে ভারতীয় প্রতিষ্ঠানটির পাঠানো হিমায়িত কাটলফিশের (একজাতীয় সামুদ্রিক মাছ) তিনটি নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পাওয়া যায়।

করোনার উপস্থিতি পাওয়ার পরেই নড়েচড়ে বসেছে চীনের কর্তৃপক্ষ। এর পরপরই তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় কমিউনিস্ট চীনের কর্তৃপক্ষ।

ভারতের অন্যতম বৃহত্তম সামুদ্রিক খাদ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান বাসু ইন্টারন্যাশনাল ইন্ডিয়ামার্টের তথ্যমতে। ভারতের কলকাতা রাজ্যের প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়েছিল ২০০২ সালে।

সাধারণত ভারত তাজা ও হিমায়িত দুই ধরনেরই সামুদ্রিক মাছ, কাঁকড়া, ঝিনুক, ইল প্রভৃতি রপ্তানি করে থাকে। চীন বাদেও যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, মালয়েশিয়া, কোরিয়া ও সিঙ্গাপুরে সামুদ্রিক খাবার রপ্তানি করে ভারতের বাসু ইন্টারন্যাশনাল।

এদিকে এক সপ্তাহের জন্য রপ্তানি বন্ধ হয়ে যাওয়ায় প্রতিষ্ঠানটির আর্থিক ক্ষতির পাশাপাশি তাদের ব্যবসায়িক সুনামেও বড় আঘাত এসেছে বলে মনে করছেন অনেক বিশ্লেষকরা।

অপরদিকে চীনের শুল্ক সাধারণ প্রশাসন জানিয়েছে, ভারতের বাসু ইন্টারন্যাশনাল এক সপ্তাহ পরেই আবারও চীনে যথারীতি সামুদ্রিক মাছ রপ্তানি করতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব